৩৬ দিন পর আবারও প্রাণ ফিরল শাবিতে

ভোক্তাকন্ঠ ডেস্ক: টানা ৩৬ দিন বন্ধের পর আবারও সশরীরে ক্লাস শুরু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ১৬ জানুয়ারি শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনার পর অনির্দিষ্টকালের বন্ধ কাটিয়ে ক্যাম্পাসে সশরীরে পাঠদান শুরু হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে আবারও যেন প্রাণ ফিরে পেল ক্যাম্পাস।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পূর্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন বিভাগে ক্লাস শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হোসেন আল মামুন বলেন, পূর্বের রুটিন অনুযায়ীই বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা সশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্লাস করছেন। ক্লাসগুলোতেও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

দীর্ঘ একমাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ক্লাসে ফিরতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরাও। ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাসনোভা ত্বন্নী বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও ক্লাসে ফিরতে পেরে ভালো লাগছে। বিগত দিনে আমাদের যে সময়টা ক্ষেপণ হয়েছে তা কীভাবে কাটিয়ে ওঠা যায় সে প্রচেষ্টা থাকবে।

পলিটিক্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আরমান হোসাইন বলেন, প্রায় মাসখানেক অশান্ত শাবিতে উত্তাপ কাটিয়ে সিনিয়র, সহপাঠী ও জুনিয়রদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। আশা করি, আর কোনো সমস্যা যাতে না হয় সেদিকে প্রশাসন সতর্কতা অবলম্বন করবেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে ১৩ জানুয়ারি রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। এরপর গত ১৬ জানুয়ারি আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় পুলিশ। এরপর হল প্রভোস্টের পদত্যাগের আন্দোলন রুপ নেয় উপাচার্যের পদত্যাগে একদফা দাবিতে।

ওই দিন সন্ধ্যায় জরুরি এক সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর বিশ্ববিদ্যালয়ে ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী গত ১৪ ফেব্রুয়ারি সব হল খুলে দেওয়া হয় এবং ১৫ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস শুরু হয়।